Home Uncategorized মাত্র 6 পয়সাতে 12400 জরিমানা! স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শিলচর শাখায় আশ্চর্যজনক...

মাত্র 6 পয়সাতে 12400 জরিমানা! স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শিলচর শাখায় আশ্চর্যজনক ঘটনা

শিলচরের এক ব্যাংকের গ্রাহককে 12,400 টাকার জরিমানা দিতে হয়েছে মাত্র 6 পয়সাতে। ঘটনাটি ঘটেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শিলচর শাখার গ্রাহক এবং রংপুর পার্ট টু এর বাসিন্দা আনুয়ার হুসেনের সাথে বরাক উপত্যকার প্রখ্যাত সংগীতশিল্পী তাহেরা বেগম লস্করের স্বামী আনুয়ার হুসেন সরকারি চাকরি করেন। আনুয়ার এসবিআই থেকে 10000 টাকার সীমা সহ একটি ক্রেডিট কার্ড অনুমোদিত করেছিলেন। তার সেই ক্রেডিট কার্ড অ্যাকাউন্টে গত বছরের অক্টোবরে ব্যালেন্স ছিল মাত্র ছয় পয়সা এক বচ্ছরে যার যৌগিক সুদ আদায় করে ব্যালেন্সটি দাঁড়ায় 12,388 টাকা।

এ ব্যাপারে আনুয়ার জানায় যে তার কোনও ঋণ ছিল না এটি ব্যাংকের বিবৃতিতে পরিষ্কার।তবে ব্যাংক ছয় পয়সা নামমাত্র বকেয়া দেখিয়েছিল।যা ব্যাংক চাইলে তার সঞ্চয়ী অ্যাকাউন্ট থেকে অটো-ডেবিট করে নিতে পারত।কিন্তু ব্যাংক তা করেনি।তার পরিবর্তে ব্যাংক মাসের পর মাস লেইট পেমেন্ট চার্জ করেছে।তাছাড়াও আউটস্টেন্ডিং এমাউন্টের উপরও মাসের পর মাস চার্জ করে যায় ব্যাংক।যার ফলে সেপ্টেম্বরে গিয়ে তার বকেয়া দাড়ায় 12,388 টাকা।

তাছাড়াও আনুয়ার বলেন “এই বার্তাটি পাওয়ার সাথে সাথে আমি ব্যাংকে গিয়ে পুরো অর্থ প্রদান করেছি। তবে আমাকে ছয় পয়সার উপর এত বেশি টাকা দিতে হয়েছে কেন? যেখানে ব্যাংক চাইলে আমার সঞ্চয়ী অ্যাকাউন্ট থেকেই সেই ছয় পয়সা অটো-ডেবিট করে নিতে পারত তবুও তারা তা করল না কেন? যখন বিল 1000 ছিল তখন তারা আমাকে বিল সম্পর্কে জানায়নি কেন?এইসব প্রশ্নে ব্যাংকাররা আমাকে কোন উত্তর দিতে পারেনি।আশ্চর্যজনক যে তারা বিলটি বারো হাজার হওয়া পর্যন্ত কিছুই করেনি।কিন্তু বারো হাজার হওয়ার পর তারা আমাকে বারবার ফোন করে এবং বিলটি দেওয়ার জন্য চাপ দেয়।”

ব্যাংকের এধরনের আচরনের ফলে তিনি খুবই প্রতারিত হয়েছেন। তাই তিনি ন্যায়বিচারের চেয়ে বিভিন্ন দরজায় কড়া নাড়ছেন।এই প্রসঙ্গে তিনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক পরিচালক এবং মুখ্যমন্ত্রী কার্যালয়ে একটি চিঠি লিখে হস্তক্ষেপের অনুরোধ করেছেন।