Home Uncategorized গতকাল বিশ্ব এইডস দিবস উপলক্ষে ইন্ডিয়ান রেড ক্রস সোসাইটির সহযোগিতায় সচেতনতা সভা...

গতকাল বিশ্ব এইডস দিবস উপলক্ষে ইন্ডিয়ান রেড ক্রস সোসাইটির সহযোগিতায় সচেতনতা সভা অনুষ্ঠিত করল লিও ক্লাব অফ শিলচর সেন্ট্রাল

এইডস তথা মানব প্রতিরক্ষা অভাবসৃষ্টিকারী নামক ভাইরাস হল এক ধরনের সংক্রামক ভাইরাস।যার কারণে সৃষ্ট রোগলক্ষণসমষ্টি, মানুষের দেহে রোগ-প্রতিরোধের ক্ষমতা বা প্রতিরক্ষা তথা অনাক্রম্যতা হ্রাস করে। এর ফলে একজন এইডস রোগী খুব সহজেই যে কোনও সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন, যা শেষ পর্যন্ত তার মৃত্যু ঘটাতে পারে। যেহেতু একবার সংক্রামক এইচ.আই.ভি. এইডস (মানব প্রতিরক্ষা অভাবসৃষ্টিকারী ভাইরাস) শরীরে ঢুকলে তাকে পুরোপুরি দূর করা এখন পর্যন্ত সম্ভব হয়নি, তাই এর বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি খুব প্রয়োজন।তাই এর বিরুদ্ধে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টি করতে প্রতি বছর ১লা ডিসেম্বর দিনটিকে বেছে নেওয়া হয়েছে। এইচআইভি সংক্রমণের জন্য এইডস মহামারী ছড়িয়ে পড়া বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করতে এবং যারা এই রোগে মারা গেছে তাদের প্রতি শোক পালন করতে এই দিনটি বেছে নেওয়া হয়েছে। সরকারী ও স্বাস্থ্য আধিকারিকগণ, বেসরকারী সংস্থাগুলি এবং বিশ্বে বিভিন্ন সংস্থা, এইডস প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ নিয়ে সকলকে সচেতন করতে এই দিনটি পালন করে।তাই বিশ্ব এইডস দিবস উপলক্ষে শিলচরের জনসাধারণের মধ্যে সচেতনতা গড়ে তোলার উদ্দেশে মঙ্গলবার সন্ধ্যায় শিলচর রেড ক্রস চিলড্রেন হাসপাতালে এক সচেতনতামূলক অধিবেশনের আয়োজন করে সেচ্ছাসেবী সংস্থা লিও ক্লাব অব শিলচর সেন্ট্রাল।তাছাড়া এই অধিবেশনটির আয়োজনে লিও ক্লাব অব শিলচর সেন্ট্রাল-এর সহযোগিতা করেছে আরেক সামাজিক সংস্থা ইন্ডিয়ান রেড ক্রস সোসাইটি।এই অধিবেশনটি সন্ধ্যা 5 টায় অনুষ্ঠিত হয় এবং নার্সিংয়ের সমস্ত শিক্ষার্থীরা এই অধিবেশনে অংশগ্রহণ করে।তাছাড়া এই অধিবেশনটিতে মুখ্য বক্তা ছিলেন লিও ক্লাব অব শিলচর সেন্ট্রাল-এর উপদেষ্টা লায়ন সুভাষ সি চৌধুরী ।

এই অধিবেশনটির আয়োজনের ব্যাপারে লিও ক্লাব অব শিলচরসেন্ট্রাল-এর প্রজেক্ট চেয়ারপার্সন লিও অপায়ণ মোদক জানান, ” গতকাল আমরা ইন্ডিয়ান রেড ক্রস সোসাইটির সহযোগিতায় লিও ক্লাব অফ শিলচর সেন্ট্রালের সদস্যরা ওয়ার্ল্ড এইডস দিবসে এইডস সচেতনতামূলক অধিবেশন আয়োজন করি যা রেড ক্রস চিলড্রেন হাসপাতালে সন্ধ্যা 5 টায় অনুষ্ঠিত হয়েছিল। সমস্ত গণ্যমান্য ব্যক্তি তাদের মূল্যবান কথা রাখেন এই অধিবেশনে এবং নার্সিংয়ের সমস্ত শিক্ষার্থীরা প্রোগ্রামে অংশ নেন। তাছাড়া অধিবেশনটিতে মুখ্য বক্তা ছিলেন আমাদের উপদেষ্টা লায়ন সুভাষ সি চৌধুরী।”