Home Uncategorized অবশেষে অবরোধ মুক্ত হল অসম-মিজোরাম সীমান্তের ৩০৬ নং শিলচর-আইজল জাতীয় সড়ক।

অবশেষে অবরোধ মুক্ত হল অসম-মিজোরাম সীমান্তের ৩০৬ নং শিলচর-আইজল জাতীয় সড়ক।

টানা পনেরো দিন পর অবশেষে অবরোধ মুক্ত হল অসম-মিজোরাম সীমান্ত।বুধবার অসম এবং মিজোরামের মধ্যে যানবাহন চলাচলের পথ প্রশস্ত করার জন্য অর্থনৈতিক অবরোধ মুক্তির সিদ্ধান্ত নিয়েছে ট্র্যাকার্স অ্যাসোসিয়েশন।তারপর বুধবার সন্ধ্যায় নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী ও পেট্রোলিয়াম পণ্য সহ বেশ কয়েকটি ট্রাক অসমের লায়লাপুর থেকে কলাশিব জেলায় পাড়ি জমায়।যার ফলে শিলচর-আইজল ৩০৬ নং জাতীয় সড়ক স্বাভাবিক হয়।

সম্প্রতি, বুধবার সকালে আন্তঃরাজ্য সীমান্তের লায়লাপুরে ট্রাকচালক সমিতির প্রতিনিধি এবং কাছাড় ও কলসিব (মিজোরাম) জেলা প্রশাসনের প্রতিনিধিদের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়।সেই সভাতে কোলাসিব জেলা প্রশাসক ট্রাকার্স অ্যাসোসিয়েশনকে মিজোরামের উদ্দেশ্যে প্রয়োজনীয় পণ্যবাহী ট্রাক চলাচল শুরু করার জন্য অনুরোধ করেছিলেন যাতে প্রয়োজনীয় জিনিসপত্রের অভাবের কারণে সেখানকার মানুষ অসুবিধায় না পড়েন।তাছাড়া তিনি সমস্ত যানবাহনের নিরাপত্তা এবং সুরক্ষা দেওয়ার আশ্বাস দিয়েছিলেন এবং কোনও ট্রাক চালক এবং সাহায্যকারীকে কোনও প্রকার হয়রানির শিকার করা হবে না বলে তিনি উল্লেখ করেছিলেন।তাছাড়া তিনি মিজোরামে প্রবেশকারী ট্রাক ও অন্যান্য যানবাহনের জন্য সুরক্ষা এসকর্ট সরবরাহ করার প্রস্তাবও দিয়েছিলেন।

এদিনের বৈঠকে মিজোরামের কলাশিব জেলার পক্ষ থেকে ছিলেন কলাশিবের জেলাশাসক এইচ লালতাঙলিয়ানা, পুলিশসুপার ভানলালফাকা রাথে, এসডিএম আইসেক লালরুমপুইয়া ও পুলিশ আধিকারিক লালচুইয়ামুয়া।তাছাড়া কাছাড় জেলার পক্ষ থেকে ছিলেন জেলাশাসক কীর্তি জাল্লি, পুলিশসুপার বিএল মিনা, অতিরিক্ত পুলিশ সুপার ভার্গব গোস্বামী ও সার্কল অফিসার সুদীপ নাথ। আন্দোলনকারীরদের পক্ষে ছিলেন দিলবাক হুসেন লস্কর, মহিব উদ্দিন লস্কর প্রমুখ।

এব্যাপারে অসম পুলিশ দক্ষিণ রেঞ্জের উপ-মহাপরিদর্শক দিলীপ কুমার দে বলেছেন যে ট্র্যাকার সমিতির প্রতিনিধিরা সুরক্ষার কারণ বলে সীমান্তের অন্যদিকে যানবাহন চালাতে রাজি ছিলেন না, কাছার জেলা ও পুলিশ প্রশাসনের অনুধাবনের পরে তারা প্রয়োজনীয় চলাচল শুরু করতে সম্মত হয়েছেন।

এটিকে একটি ইতিবাচক উন্নতি হিসাবে উল্লেখ করে দে বলেছেন যে ট্রাকের চলাচলের পরে মিজোরাম সরকার অতি সত্তর আসামের অঞ্চল থেকে তাদের রাজ্য পুলিশ সদস্যদের প্রত্যাহারের আশ্বাস দিয়েছেন।

কাছার জেলা প্রশাসক কের্তি জল্লি বলেছেন যে জাতীয় হাইওয়ে ৩০৬ এখন যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত এবং সেখানে এখন কোনও অবরোধ নেই। মিজোরাম যেতে ইচ্ছুক যে কোনও যানবাহনকে কাছাড় জেলা প্রশাসনের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়েছে।